আজকের গ্যাসের দাম কত ২০২৪

বর্তমানে বাংলাদেশে গ্যাসের দাম অত্যাধিক হারে বেড়েই চলেছে। রান্নার গ্যাসের পাশাপাশি যে কোন ধরনের গ্যাসের দাম বাড়ার কারণে সকলেই অনেক চিন্তিত। বর্তমান গ্যাসের বাজার মূল্য সম্পর্কে জানতে অনেকেই ইন্টারনেটে আজকের গ্যাসের দাম কত তা খুঁজে থাকেন। বর্তমানে ১২ কেজি ওজনের আজকের গ্যাসের দাম ১১০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে বর্তমানে আজকের গ্যাসের দাম কত তা জানানোর চেষ্টা করব। এই পোষ্টের মাধ্যমে আপনি সিলিন্ডার গ্যাস এবং সিলিন্ডার ছাড়া সকল প্রকার গ্যাসের সঠিক দাম জানতে পারবেন। সুতরাং আমি আপনাকে অনুরোধ করব মনোযোগ দিয়ে সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য এবং সকল প্রকার গ্যাসের দাম সম্পর্কে জানার জন্য।

12 কেজি ওজনের সিলিন্ডার গ্যাসের দাম

গত ২ আগস্ট বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন ১২ কেজি ওজনের এলপিজি গ্যাসের দাম ১৪১ টাকা বাড়িয়ে তা বর্তমানে ১১৪০ টাকা নির্ধারণ করেছে। এর আগে এপ্রিল মাসে ১২ কেজি ওজনের সিলিন্ডার গ্যাসের দাম কিছু কমানো হয়েছিল।

এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন আমদানি করে বাংলাদেশ। সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো এর দাম নির্ধারণ করে। একে ভিত্তি করে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি। বিইআরসি জানায়, গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৬৬ টাকা ২২ পয়সা, যা এত দিন ৭০ টাকা ছিল।

আজকের গ্যাসের দাম কত ২০২৪

বিইআরসি জানিয়েছে, ডিসেম্বর মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) যথাক্রমে প্রতি মেট্রিক টন ৬৫০ মার্কিন ডলার এবং ৬৫০ মার্কিন ডলার ছিল। জানুয়ারি মাসে যা কমে যথাক্রমে ৫৯০ এবং ৬০৯ ডলার হয়েছে। যার কারণে বর্তমানে গ্যাসের দাম কিছুটা কম রয়েছে।

এছাড়া প্রতি কেজি এলপিজির খুচরা দাম ১০২ টাকা ৭০ পয়সা নির্ধারণ করা হয়েছে। সে অনুযায়ী ৫.৫ কেজি, ১২ কেজি, সাড়ে ১২ কেজি, ১৫, ১৬, ১৮ কেজি, ২০, ২৫, ৩০, ৩৫ কেজি এবং ৪৫ কেজি ওজনের সিলিন্ডারগুলোর দাম ঠিক করা হবে।

অন্যদিকে জানুয়ারি মাসের জন্য অটোগ্যাসের দাম লিটারপ্রতি ৫৭ টাকা ৪১ পয়সা নির্ধারণ করেছে কমিশন, যা গত মাসে ছিল ৬০ টাকা ৪১ পয়সা। আপনাদের সাথে নিচের টেবিলে সকল প্রকার আজকের সিলিন্ডার গ্যাসের দাম কত তা জানানোর চেষ্টা করেছি।

সকল প্রকার সিলিন্ডার গ্যাসের দাম ২০২৪

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কর্তৃক নির্ধারিত জানুয়ারি মাসের সকল প্রকার সিলিন্ডার গ্যাসের মূল্য তালিকা নিচের টেবিলে শেয়ার করা হয়েছে। এখানে আপনি ৫ কেজি ওজনের সিলিন্ডার গ্যাসের দাম থেকে শুরু করে ৪৫ কেজি গ্যাসের সিলভারের দাম সম্পর্কে জানতে পারবেন।

সিলিন্ডারদাম
সাড়ে ৫ কেজি ওজনের একটি সিলিন্ডারদাম ৫৬৫ টাকা
১২ কেজি ওজনের সিলিন্ডারদাম ১১৪০ টাকা
সাড়ে ১২ কেজি ওজনের সিলিন্ডারদাম ১২৮৪ টাকা
১৫ কেজি সিলিন্ডারদাম ১৫৪০ টাকা
১৬ কেজি সিলিন্ডারদাম ১৬৪৪ টাকা
১৮ কেজি সিলিন্ডারদাম ১৮৪৯ টাকা
২০ কেজি সিলিন্ডারদাম ২০৫৪ টাকা
২২ কেজি সিলিন্ডারদাম ২২৬০ টাকা
২৫ কেজির সিলিন্ডারদাম ২৫৬৭ টাকা
৩০ কেজির সিলিন্ডারদাম ৩০৮১ টাকা
৩৩ কেজির সিলিন্ডারদাম ৩৩৮৯ টাকা
৩৫ কেজির সিলিন্ডারদাম ৩৫৯৫ টাকা
৪৫ কেজির সিলিন্ডারদাম ৪৬২১ টাকা

সর্বশেষ কথা

আজকের গ্যাসের দাম কত তা নিয়ে লিখিত সম্পূর্ণ পোস্টটি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে সকল প্রকার সিলিন্ডার গ্যাসের দাম এবং সিলিন্ডার ছাড়া গ্যাসের দাম সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। আশা করি এই পোস্টের মাধ্যমে আপনি বাংলাদেশে গ্যাসের বর্তমান বাজার মূল্য কত তা জানতে পেরেছেন।