এলপিজি গ্যাসের দাম কত টাকা ২০২৪

আজকের পোস্টে এলপিজি গ্যাসের দাম সম্পর্কে আলোচনা করেছি। নিত্য প্রয়োজনীয় জ্বালানি এলপিজি গ্যাসের মূল্য দিন দিন বেড়েই চলেছে। প্রতি বোতল গ্যাসের মূল্য ১৪১ টাকা বেড়েছে। বাজারে বিভিন্ন প্রকারের জাবালি গ্যাস পাওয়া যায়। তবে এর মান ও গ্যাস সিলিন্ডার এর উপর ভিত্তি করে দামের মধ্যে পার্থক্য দেখা যায়। ১ বোতল LPG গ্যাসের দাম বেড়ে ১ হাজার  ১৪০ টাকা। হয়েছে। গত বছরে গ্যাসের মূল্য ছিলো ১০৫০ টাকার মধ্যে। নিচের অংশে এলপিজি গ্যাসের দাম বিস্তারিত আলোচনা করা হয়েছে। সেই সাথে বাজারের সকল ভালো মানের জ্বালানি গ্যাসের দাম এবং মূল্য বৃদ্ধি সম্পর্কে শেয়ার করেছি।

আজকের সিলিন্ডার গ্যাসের দাম

প্রতিমাসেই সিলিন্ডার গ্যাসের দাম বাংলাদেশ বাজারে বৃদ্ধি পেয়ে থাকে। কয়েক মাস ধরে ভোক্তারা নির্ধারিত দামে এলপিজির কিনতে পারছেন না। এলপিজি গ্যাসের দাম নির্ধারিত না থাকার কারণে অনেক গ্রাহক ন্যায্য মূল্য জ্বালানি গ্যাস ক্রয় করতে পারতেছেন না। অনেক ব্রিক্রেতা বাজারে চড়া দামে সিলিন্ডার গ্যাস বিক্রি করার অভিযোগ করেছে অনেক ভোক্তা। তাদের এই সমস্যার সমাধানে সংবাদ সম্মেলনে ১২ কেজি প্রতিটি সিলিন্ডারের দাম ১১৪০ টাকা নির্ধারন করে দিয়েছে। আজকে থেকে বাজারে এই দামে ক্রেতারা সিলিন্ডার গ্যাস নিতে পারবেন। তবে বাজারে বেশ কয়েক ধরনের গ্যাস পাওয়া যাছে। তাই প্রতিটি সিলিন্ডার গ্যাসের ওজন এর উপর নির্ভর করবে গ্যাসের দাম।

এলপিজি গ্যাসের দাম

বাজারে জ্বালানি গ্যাসের মধ্যে এলপিজি বেশ জনপ্রিয়। ২০২১ সালের দিকে ১২ কেজি এলপিজি গ্যাসের দাম ছিলো ৯৫০ থেকে ১০০০ টাকা। ১০৫০ টাকার মধ্যেও তখন এই গ্যাস গুলো বিক্রি করা হতো। এদিকে ২০২২ সালের শেষের দিক থেকে সকল পণ্যর মূল্য বেড়ে যায়। বিদেশ থেকে অনেক গ্যাস আমদানি করতে হয়। ফলে বাড়তি খরচ হতো। এদিকে ডলার রেট বৃদ্ধি পাওয়ার কারণে সকল পণ্য আমদানি করতে ডাবল খরচ পড়ত। ২০২২ সালের অক্টোম্বর মাসে থেকে এলপিজি গ্যাসের মূল্য ছিলো ১০৮০ থেকে ১১০০ টাকা। বর্তমান সময়ে প্রতিটি সিলিন্ডারের মূল্য ১০০ থেকে ১৫০ টাকা বেড়েছে। আজকের বাজারে এলপিজি গ্যাসের দাম ১১৫০ টাকা। তবে বাগ্লাদেশের অনেক স্থানে এই গ্যাস ১২৫০ বা ১৩০০ টাকার মধ্যেও বিক্রি করা হচ্ছে।

বর্তমান এলপিজি গ্যাসের দাম কত

বর্তমানে ১১০০ থেকে ১২০০ টাকার মধ্যে সকল প্রকারের গ্যাস বিক্রি করা হচ্ছে। কিছু আগেও এলপিজি গ্যাসের দাম ছিলো ১০৫০ টাকা। এরপর এই গ্যাসের মূল্য ৫০ টাকা বেড়েছে এবং আজকে এলপিজি গ্যাস ১১৫০ টাকায় বিক্রি করা হচ্ছে। তবে স্থাব ভেদে গ্যাসের দামে ব্যবধান রয়েছে। বাংলাদেশের বিভিন্ন জেলায় এই গ্যাস ১৩০০ টাকার মধ্যেও বিক্রি হচ্ছে। বর্তমানে প্রতি সিলিন্ডার এলপিজি গ্যাসের মূল্য ১২০০ থেকে ১৩০০ বা ১৩৫০ টাকার মধ্যে।

১২ কেজি এলপি গ্যাসের দাম ২০২৪

বাংলাদেশে ১২ কেজি, ৩০ কেজি এবং ৪৫ কেজি এলপি গ্যাস সিলিন্ডার পাওয়া যায়। ১২ কেজি এলপি গ্যাসের দাম আগে ছিলো ১১০০ টাকা। এখন তা ৫০ টাকা বৃদ্ধি পেয়েছে। এলপি গ্যাসের নতুন দাম ঘোষণা করা হয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন থেকে।  বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল ১২ কেজি সিলিন্ডার গ্যাসের ৫০ টাকা মূল্যবৃদ্ধির ঘোষণা দিয়েছে। বাজারে এখন ১২৫০ টাকায় এলপি জ্বালানি গ্যাস পাওয়া যাচ্ছে। তবে যেসব অঞ্চলে গ্যাস সরবরাহ খরচ বেশি হয়, সেখানে এই গ্যাস গুলো ১৩০০ থেকে ১৩৫০ টাকার মধ্যে পাইকারি দামে বিক্রি হচ্ছে।

সিলিন্ডার গ্যাসের দাম ২০২৪ বাংলাদেশ

সিলিন্ডারদাম
সাড়ে ৫ কেজি ওজনের একটি সিলিন্ডারদাম ৬৮৭ টাকা
১২ কেজি ওজনের সিলিন্ডারদাম ১১৪০ টাকা
সাড়ে ১২ কেজি ওজনের সিলিন্ডারদাম ১৫৬১ টাকা
১৫ কেজি সিলিন্ডারদাম ১৮৭৩ টাকা
১৬ কেজি সিলিন্ডারদাম ১৯৯৮ টাকা
১৮ কেজি সিলিন্ডারদাম ২২৪৮ টাকা
২০ কেজি সিলিন্ডারদাম ২৪৯৭ টাকা
২২ কেজি সিলিন্ডারদাম ২৭৪৭ টাকা
২৫ কেজির সিলিন্ডারদাম ৩১২১ টাকা
৩০ কেজির সিলিন্ডারদাম ৩৭৪৫ টাকা
৩৩ কেজির সিলিন্ডারদাম ৪১২০ টাকা
৩৫ কেজির সিলিন্ডারদাম ৪৩৭০ টাকা
৪৫ কেজির সিলিন্ডারদাম ৫৬১৮ টাকা

এলপিজি গ্যাসের বিভিন্ন সিলিন্ডারের দাম এবং তালিকা

বাংলাদেশে বিভিন্ন সাইজের এলপিজি গ্যাস পাওয়া যাচ্ছে। ১২ কেজি সিলিন্ডার গ্যাসের দাম ১২৯৭ টাকা এবং সর্বচ্চ ৪৫ কেজি সিলিন্ডারের দাম ৪৮৬৪ টাকা। এই রকম আরও কিছু ওজনের এলপিজি গ্যাসের মূল্য নিচের তালিকায় দেওয়া হয়েছে। দাম জানতে তালিকাটি পড়ে দেখুন।

সিলিন্ডারদাম
সাড়ে ৫ কেজি ওজনের একটি সিলিন্ডারদাম ৫৯৪ টাকা
১২ কেজি ওজনের সিলিন্ডারদাম ১০৭৪ টাকা
সাড়ে ১২ কেজি ওজনের সিলিন্ডারদাম ১৩৫১ টাকা
১৫ কেজি সিলিন্ডারদাম ১৬২১ টাকা
১৬ কেজি সিলিন্ডারদাম ১৭২৯ টাকা
১৮ কেজি সিলিন্ডারদাম ১৯৪৬ টাকা
২০ কেজি সিলিন্ডারদাম ২১৬২ টাকা
২২ কেজি সিলিন্ডারদাম ২৩৭৮ টাকা
২৫ কেজির সিলিন্ডারদাম ২৭০২ টাকা
৩০ কেজির সিলিন্ডারদাম ৩১২৮ টাকা
৩৩ কেজির সিলিন্ডারদাম ৩২৪৩ টাকা
৩৫ কেজির সিলিন্ডারদাম ৩৭৮৩ টাকা
৪৫ কেজির সিলিন্ডারদাম ৪৮৬৪ টাকা

শেষ কথা

যেকোনো সময় এলপিজি গ্যাসের দাম পরিবর্তন হতে পারে। তাই আমার দেওয়া মূল্যর সাথে নাও মিলতে পারে। আশা করছি এই পোস্ট টি আপনাদের ভালোলেগেছে এবং এখান থেকে LPG গ্যাসের দাম কত তা জানতে পেরেছেন। এই রকম দাম সম্পর্কিত পোস্ট পেতে এই ওয়েবসাইটের সাথেই থাকুন। সকল পণ্যর আপডেট দাম এই ওয়েবসাইটে শেয়ার করা হয়। আরও অন্যান্য গ্যাসের দাম নিয়ে নিচের ঠিকানায় আরও কয়েকটি পোস্ট দেওয়া আছে, সেগুলো দেখতে পারেন।